অবশেষে পাকিস্তানের জাতীয় নির্বাচনের সব আসনের ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। সবশেষ পাওয়া ফল অনুযায়ী এগিয়ে আছে ইমরান খান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। তারা পেয়েছেন ১০২টি আসন। ব্যবধান কমিয়েছে পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ (পিএমএলএন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

গত বৃহস্পতিবার পাকিস্তানে সাধারণ পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় ভোট গ্রহণ শেষ হয়। শুক্রবার ভোর থেকে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা শুরু করে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। প্রায় তিন দিন পরে আসলো চূড়ান্ত ফল।

সর্বশেষ ফলে দেখা গেছে, স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ১০২টি আসন। পিএমএলএন ৭৪টি এবং পিপিপি ৫৪টি। মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম) ১৭ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১৭টি আসন।

পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসনসংখ্যা ৩৩৬। তবে ভোট হয় ২৬৬ আসনে। বাকি ৭০টি আসন সংরক্ষিত। এসব আসনের মধ্যে ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের। এবার দুটি আসনে ভোট স্থগিত রয়েছে। ফলে ভোট হচ্ছে ২৬৪টিতে। সরকার গঠনের জন্য প্রয়োজন ১৩৪টি আসন।

তবে কোনো বড় দলই ১৩৪টি আসনে জয় নিশ্চিত করতে পারেনি। তাই পরবর্তীতে কারা সরকার গঠন করতে যাচ্ছে তা নিশ্চিত নয়।